05.কদরের রাতে উল্কাপাত হয় না

Print Friendly, PDF & Email

আহমদ ইবনে হানবলের একটি সহিহ হাদিসে বর্ণিত আছে, শবে কদরের রাতে উল্কাপাত হয় না। এই হাদিসের ওপর ভিত্তি করে ইসলামের এই হাস্যকর দাবীটি মুফতি ইব্রাহীম সহ অনেকেই অনেকগুলো টিভি চ্যানেল এবং ওয়াজ মাহফিলে দাবী করেন।

একটি ভিডিওতেও মুফতি কাজী মুহাম্মদ ইব্রাহীম শবে কদর বিষয়ক আলোচনায় দাবী করেন, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই গবেষণার তথ্য বিগত ১০ বছর ধরে গোপন করে আসছে। তার ভাষ্যমতে, এই গবেষণায় নাসার বিজ্ঞানীরা দেখেছে যে বছরব্যাপী আকাশ থেকে প্রতি রাতে ১০-২০ লক্ষ উল্কা পৃথিবীতে পড়লেও নির্দিষ্ট একটি রাতে উল্কাপাত হয় না এবং সেটি হলো লাইলাতুল কদরের রাত। তিনি আরো বলেন, বিজ্ঞানীরা মহাকাশ থেকে এই পর্যবেক্ষণে দেখেছে যে পৃথিবীর আকাশ এই রাতে সম্পূর্ণ পরিষ্কার থাকে।

মুফতি কাজী ইব্রাহীমের এই বক্তব্য উদ্ধৃতি দিয়ে বাঙলাদেশের প্রথম সারির দৈনিক পত্রিকা দৈনিক যুগান্তরে একটি নিউজ ছাপা হয়। মোহাম্মদ সাইফুল্লাহ নামক একজন ব্যক্তি “নাসার গবেষণায় লাইলাতুল কদর” শিরোনামে [1] একটি প্রবন্ধ প্রকাশ করেন। প্রবন্ধটি প্রকাশের পর এই গুজবটি ভাইরাল হয়ে পড়ে। নাসা সম্পর্কে এইসব গুজব একদমই মিথ্যা কথা, যেই গুজব ছড়াতে সাহায্য করেছে দেশের সবচেয়ে জনপ্রিয় পত্রিকাগুলোও। আসুন আমরা দেখি, এই বিষয়ে ইসলাম কী বলে [2] [3]

2
4

এই সম্পর্কিত ভিডিও –

তথ্যসূত্র

  1. নাসার গবেষণায় লাইলাতুল কদর []
  2. ইসলাম কিউএ এর ফতোয়া []
  3. তাফসীরে ইবনে কাসীর, ইসলামিক ফাউন্ডেশন, একাদশ খণ্ড, পৃষ্ঠা ৫৫২[]
সর্বস্বত্ব সংরক্ষিত © সংশয় - চিন্তার মুক্তির আন্দোলন