05.অল্পবয়স্ক ফাতিমার বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান

Print Friendly, PDF & Email

বাঙলায় একটি প্রবাদ প্রচলিত রয়েছে, জাতে মাতাল তালে ঠিক। নিজে আবু বকরের অল্পবয়সী মেয়ে বিয়ে করতে চাইলেও, মুহাম্মদের কন্যা ফাতিমাকে যখন আবু বকর এবং উমর বিবাহ করতে চায়, আবু বকর এবং উমর বেশি বয়ষ্ক হওয়ায় তাদের সাথে বিয়ে দেন নি মুহাম্মদ। বিয়ে দিয়েছিলেন অল্পবয়সী আলীর সাথে। মানে, নিজের মেয়ের বেলাতে তিনি ঠিকই বুঝেছিলেন, এত বেশি বয়সী লোকের সাথে তার মেয়েকে বিয়ে দেয়া ঠিক হবে না। চিন্তা করে দেখুন, নিজের বেলায় কিন্তু তিনি তালে ঠিক ছিলেন [1] [2]

অনেকেই দাবী করে থাকেন, ১৪শ বছর আগে কম বয়সেই মেয়েদের বিয়ে হওয়া স্বাভাবিক ছিল। সেটি অবশ্যই সত্য, তবে সেই সময়েও অল্পবয়সী মেয়েদের অল্পবয়সী ছেলেদের সাথে বিয়ে হওয়াটিই ছিল স্বাভাবিক। বেশি বয়সের পুরুষের সাথে অল্পবয়সী মেয়ের বিয়ে সচেতন পিতামাতা মেনে নিতেন না। এমনকি, নবী নিজেই সেটি মেনে নেন নি, যার প্রমাণ এই হাদিসটি। তবে নিজে বেশি বয়সী হয়েও বিয়ে করেছিলেন আয়িশাকে।

সূনান নাসাঈ (ইসলামিক ফাউন্ডেশন)
২৬/ নিকাহ (বিবাহ)
পরিচ্ছেদঃ ৭. সম-বয়সীকে বিবাহ করা
৩২২৪. হুসায়ন ইবন হুরায়াছ (রহঃ) … আবদুল্লাহ ইবন বুরায়দা (রহঃ) তাঁর পিতার সূত্রে বর্ণনা করেন, আবু বকর এবং উমর (রাঃ) ফাতিমা (রাঃ)-এর বিবাহের পয়গাম পাঠালে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ সে তো অল্প বয়স্ক। এরপর আলী (রঃ) প্রস্তাব করলে তিনি তাঁর সাথে বিবাহ দিলেন।
তাহক্বীকঃ সহীহ।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ আবদুল্লাহ ইবনু বুরয়দাহ্ (রহঃ)

ফাতিমার বিবাহ

তথ্যসূত্র

  1. সূনান নাসাঈ, ইসলামিক ফাউন্ডেশন, হাদিস নম্বরঃ ৩২২৪ []
  2. সূনান নাসাঈ, ইসলামিক ফাউন্ডেশন, তৃতীয় খণ্ড, পৃষ্ঠা ৩৪১, হাদিস নম্বরঃ ৩২২৪ []
সর্বস্বত্ব সংরক্ষিত © সংশয় - চিন্তার মুক্তির আন্দোলন