07.সবকিছু কি এমনি এমনি হয়

Print Friendly, PDF & Email

ধার্মিক বন্ধু এবং আমাদের বিতর্কে অংশগ্রহণকারী একটি প্রশ্ন প্রায়শই করে থাকেন, প্রশ্নটি হচ্ছে, তাইলে সবকিছু কি এমনি এমনি হয়েছে? বা সবকিছু কি এমনি এমনি এসেছে? এই প্রশ্নটি দ্বারা তারা যা বোঝাতে চান সেটি হচ্ছে, এমনি এমনি কোন কিছুই হয় না। নাস্তিকরা নাকি বোকার মতই মনে করে যে, সব এমনি এমনি হয়ে গেছে! অথচ, এমনি এমনি সব হয়ে যায়, সেটি মোটেও নাস্তিকদের দাবী নয়। বরঞ্চ এটি পরিষ্কারভাবেই আস্তিকদের দাবী। ইসলাম ধর্মের বিশ্বাস অনুসারে, কোন কিছু সৃষ্টির ইচ্ছা হলে আল্লাহ ‘কুন’ (সৃষ্টি হও) আর তা এমনি এমনি সৃষ্টি হয়ে যায়। আবার তা ধ্বংসের সময় আল্লাহ বলেন, ‘ফাইয়াকুন'( ধ্বংস হও) তখন তা এমনি এমনি ধ্বংস হয়। তাহলে এমনে এমনে বা এমনি এমনি হওয়ার দাবীটি তো আস্তিকদের। আসুন কোরআনের আয়াতটি পড়ে নিই, [1]

Originator of the heavens and the earth. When He decrees a matter, He only says to it, “Be,” and it is.
— Saheeh International
The Originator of the heavens and the earth! When He decreeth a thing, He saith unto it only: Be! and it is.
— M. Pickthall
আল্লাহ আকাশমন্ডলী ও পৃথিবীর সৃজনকারী, যখন কোন কাজ করতে মনস্থ করেন, তখন তার জন্য শুধু বলেন, হয়ে যাও, তক্ষুনি তা হয়ে যায়।
— Taisirul Quran
তিনি আকাশ ও পৃথিবীর সৃষ্টিকর্তা এবং যখন তিনি কোন কাজ সম্পাদন করতে ইচ্ছা করেন তখন তার জন্য শুধুমাত্র ‘হও’ বলেন, আর তাতেই তা হয়ে যায়।
— Sheikh Mujibur Rahman
তিনি আসমানসমূহ ও যমীনের স্রষ্টা। আর যখন তিনি কোন বিষয়ের সিদ্ধান্ত নেন, তখন কেবল বলেন ‘হও’ ফলে তা হয়ে যায়।
— Rawai Al-bayan
তিনি আসমানসমূহ ও যমীনের উদ্ভাবক। আর যখন তিনি কোনো কিছু করার সিদ্ধান্ত নেন, তখন তার জন্য শুধু বলেন, ‘হও’, ফলে তা হয়ে যায়।
— Dr. Abu Bakr Muhammad Zakaria

আসুন আরো একটি আয়াত পড়ি, [2]

Indeed, the example of Jesus to Allāh1 is like that of Adam. He created him from dust; then He said to him, “Be,” and he was.
— Saheeh International
Lo! the likeness of Jesus with Allah is as the likeness of Adam. He created him of dust, then He said unto him: Be! and he is.
— M. Pickthall
আল্লাহর নিকট ঈসার অবস্থা আদামের অবস্থার মত, মাটি দ্বারা তাকে গঠন করে তাকে হুকুম করলেন, হয়ে যাও, ফলে সে হয়ে গেল।
— Taisirul Quran
নিশ্চয়ই আল্লাহর নিকট ঈসার দৃষ্টান্ত আদমের অনুরূপ; তিনি তাকে মাটি দ্বারা সৃষ্টি করলেন, অতঃপর বললেন হও, ফলতঃ তাতেই হয়ে গেল।
— Sheikh Mujibur Rahman
নিশ্চয় আল্লাহর নিকট ঈসার দৃষ্টান্ত আদমের মত, তিনি তাকে মাটি দ্বারা সৃষ্টি করেছেন। অতঃপর তাকে বললেন, ‘হও’, ফলে সে হয়ে গেল।
— Rawai Al-bayan
নিশ্চয় আল্লাহ্‌র নিকট ‘ঈসার দৃষ্টান্ত আদমের দৃষ্টান্তসদৃশ। তিনি তাকে মাটি থেকে সৃষ্টি করেছিলেন; তারপর তাকে বলেছিলেন, ‘হও’, ফলে তিনি হয়ে যান।
— Dr. Abu Bakr Muhammad Zakaria

নাস্তিকদের দাবীটি হচ্ছে, কোন কিছুই এমনি এমনি হয় না। মহাবিশ্বের প্রতিটি ঘটনা পূর্ববর্তী এক বা একাধিক ঘটনাবলীর ফলাফল। এবং আদি কারণ বা শুরুর ঘটনা কিংবা মহাবিশ্বের উৎপত্তি সম্পর্কে আমরা এখনো শতভাগ নিশ্চিতভাবে সবকিছু জানি না। আমরা বৃহৎ সম্প্রসারণ সহ অনেক বিষয় সম্পর্কে আধুনিক বৈজ্ঞানিক তথ্যের সাহায্যে কিছু অনুমান করতে পারি, কিন্তু নিশ্চিতভাবে বলার মত জ্ঞান আমাদের কাছে নেই। তবে এটি স্পষ্টভাবেই বলা যায় যে, ধর্মগ্রন্থগুলোতে মহাবিশ্বের উদ্ভব সম্পর্কে যেসকল তথ্য দেয়া আছে সেগুলো সবই মিথ্যা এবং হাস্যকর। শিশুতোষ রূপকথার গল্প।

কিন্তু কোন বিষয় সম্পর্কে না জানা মানে তো এই নয়, আমাদের এই অজ্ঞতা কোন দাবীর সপক্ষে প্রমাণ! এরকম দাবী একটি লজিক্যাল ফ্যালাসিও বটে, যাকে বলা হয় আর্গুমেন্ট ফরম ইগনোরেন্স।

তথ্যসূত্র

  1. সূরা বাকারা, আয়াত ১১৭ []
  2. সূরা ইমরান, আয়াত ৫৯ []
সর্বস্বত্ব সংরক্ষিত © সংশয় - চিন্তার মুক্তির আন্দোলন