02.নূহ নবী ৯৫০ বছর জীবিত ছিলেন

Print Friendly, PDF & Email

কোরআনে সূরা আনকাবুতে [1] আয়াতে বলা হয়েছে, নূহ নবী নাকি সেই সময়ে নয়শো পঞ্চাশ বছর জীবিত ছিলেন। কোরআনে বলা আছে,

আমি নূহকে তার সম্প্রদায়ের কাছে পাঠিয়েছিলাম, অতঃপর সে পঞ্চাশ বছর কম হাজার বছর তাদের মাঝে অবস্থান করেছিল। অতঃপর মহাপ্লাবন তাদেরকে গ্রাস করল কারণ তারা ছিল সীমালঙ্ঘনকারী।
— Taisirul Quran
আমিতো নূহকে তার সম্প্রদায়ের নিকট প্রেরণ করেছিলাম এবং সে তাদের মধ্যে পঞ্চাশ কম হাজার বছর অবস্থান করেছিল। অতঃপর প্লাবন তাদেরকে গ্রাস করে। কারণ তারা ছিল সীমালংঘনকারী।
— Sheikh Mujibur Rahman
আর আমি অবশ্যই নূহকে তার কওমের নিকট প্রেরণ করেছিলাম। সে তাদের মধ্যে পঞ্চাশ কম এক হাজার বছর অবস্থান করেছিল। অতঃপর মহা-প্লাবন তাদের গ্রাস করল, এমতাবস্থায় যে তারা ছিল যালিম।
— Rawai Al-bayan
আর আমরা তো নূহকে তাঁর সম্প্রদায়ের কাছে পাঠিয়েছিলাম [১]। তিনি তাদের মধ্যে অবস্থান করেছিলেন পঞ্চাশ কম হাজার বছর। অতঃপর প্লাবন তাদেরকে গ্রাস করে; এমতাবস্থায় যে তারা ছিল যালিম [২]।
— Dr. Abu Bakr Muhammad Zakaria


ইসলামের অনেক দলিল থেকে জানা যায়, প্রাচীন বিশ্বের নবী রাসুলগণ নাকি অনেকেই কয়েকশো বছর জীবিত ছিলেন। কিন্তু আধুনিক সমস্ত গবেষণা থেকে জানা যায়, এটি কোনভাবেই সম্ভব নয়। প্রাচীন বিশ্বের কোন মানুষই এত বছর জীবিত থাকতে পারতো না। বিজ্ঞানীগণ যে সকল ফসিল রেকর্ড পেয়েছেন, সেগুলো গবেষণা করে জানা যায়, প্রাচীন বিশ্বের মানুষের গড় আয়ু সাধারণত ত্রিশ থেকে চল্লিশ বছর ছিল। তবে, কিছু ফসিল রেকর্ড থেকে দেখা যায় যে কিছু প্রাচীন মানুষ ষাট থেকে সত্তর বছর বয়স পর্যন্ত বেঁচে থাকতেন। কিন্তু একশো বা তার চাইতে বেশি বয়সেও তারা বেঁচে থাকতেন, এরকম প্রমাণ মেলে না। নয়শো পঞ্চাশ বছর তো অনেক দূরের বিষয়। প্রাচীন কালের মানুষের আয়ু এত হয়ে থাকলে অন্তত কিছু ফসিল তো পাওয়া যাওয়ার কথা। কিন্তু সেরকম কোন প্রমাণই নেই।

হিন্দুদের ধর্মগ্রন্থ, খ্রিস্টান বা অন্যান্য ধর্মগ্রন্থেও একই রকমের উদ্ভট কথাবার্তা বলা আছে। আধুনিক সময়ে মানুষের গড় আয়ু বৃদ্ধি পাচ্ছে, নানা ধরণের ঔষধের আবিষ্কার এবং বিজ্ঞানের অগ্রগতির কারণে। গত দুইশো বছরে মানুষের গড় আয়ু অনেক বৃদ্ধি পেয়েছে। বর্তমান সময়ে সর্বোচ্চ আয়ুর মানুষ যাকে পাওয়া গেছে, তিনি একজন জাপানের বাসিন্দা ছিলেন। উনার নাম জেনরোম কিউনা। তিনি একশো ষোল বছর, পাঁচ মাস, পনেরো দিন বয়সে মারা যান। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে তিনি স্থান পেয়েছিলেন। বিজ্ঞানীদের মতে, একজন মানুষ সঠিক চিকিৎসা, শারীরিক পরিশ্রম এবং সঠিক খাদ্যাভ্যাস অনুসরণ করলে সর্বোচ্চ ১২২ বছর বা এর থেকে কিছু বছর বেশি জীবিত থাকতে পারেন। তবে সেটির সম্ভাবনা খুবই কম।

তথ্যসূত্র

  1. সূরা আনকাবুত, আয়াত ১৪ []
সর্বস্বত্ব সংরক্ষিত © সংশয় - চিন্তার মুক্তির আন্দোলন